|সর্বশেষ

6/recent/ticker-posts

Header Ads

গ্রামে লাভজনক ব্যবসা এমন ১০টি ব্যবসার আইডিয়া ২০২২

গ্রামে অল্প পুঁজিতে লাভাজনক ব্যবসা : অল্প পুঁজির লাভজনক ব্যবসা বা গ্রামে লাভজনক ব্যবসা মূলধন ছাড়া ব্যবসা নিয়ে আজকের আলোচনা।

গ্রামে লাভজনক ব্যবসা এমন ১০টি ব্যবসার আইডিয়া ২০২২


বন্ধুরা আজকের আলোচনা হলো স্বল্প মূলধন নিয়ে গ্রামে লাভাজনক কিছু ব্যবসার ধারনা নিয়ে। আশা করি সকলে টাইটেল ও থামনেল দেখে বুঝে গেছেন। বর্তমানে ছোট থেকে বড় সকলেই চায় ব্যবসা করতে কউ অল্প পূঁজিতে বেশী লাভজনক ব্যবসা করতে চায় আবার কেউ বেশী পুঁজি দিয়ে লাভজনক ব্যবসা করতে চায়। আজকের পোষ্ট তাদের জন্য শেষ পর্যন্ত পড়লে পুরো বিষয় বুঝতে পারবেন। বিশেষ করে যারা নতুন ব্যবসা শুরু করতে চায় তাদের জন্য আজকের পোষ্ট। ব্যবসা সকলে করতে পারবে টাকা বা পুঁজি হলে কিন্তু কোথায় কি ব্যবসা করলে ভালো টাকা আয় করা যাবে এটি সকলে বুঝে না তাই আমাদের সহায়তা চায় না হলে আপনার টাকায় আপনি নিজে ব্যবসা করবেন এতে আমার কাছে জানার কি?  আপনি যদি গ্রামে লাভজনক ব্যবসা করে টাকা আয় করতে চান তাহলে আজকের আর্টিকেল আপনার জন্য। আর কথা না বাড়িয়ে চলে যাই মূল কথায়।

গ্রামে লাভজনক ব্যবসা এমন লাভজনক ১০টি ব্যবসার আইডিয়া ২০২২


গ্রামে যে সকল ব্যবসা লাভজনক বা যে সকল ব্যবসা করে আপনি লাভবান হতে পারবেন তার ১০টি তালিকা।

  1.  মুদি দোকান ব্যবসা : আপনি যদি গ্রামে বসবাস করেন তাহলে গ্রামে লাভজনক ব্যবসা এই ব্যবসাটি আপনার জন্য। এই ব্যবসাটি আপনি অল্প মূলধনে করতে পারবেন। এই ব্যবসাটি করার জন্য কিছু টেকনিক আছে যেমন : আপনি মূলধন কে ৩ ভাগে ভাগ করবেন এক ভাগ বাকি দিবেন কাষ্টমার কে এক ভাগ দোকানে মাল তুলবেন এক ভাগ মূলধন হিসেবে জমা রাখবেন এই হলো টেকনিক। মুদি দোকানে আপনি ২ ভাবে মাল তুলবেন আপনি নিজে গিয়ে মাল সিলেক্ট করে কিনে আনতে পারেন না হয় কোম্পানির লোককে অর্ডার করলে মাল আপনার দোকানে চলে আসবে। এই ব্যবসা কাঁচামাল ভিত্তিক হওয়ায় মাল দেখে কিনবেন বা বিক্রি করবেন পঁচা মাল দেখে আগে আগে বিক্রি করবেন। গ্রামে এই ব্যবসা করলে আপনি বেশী লাভবান হতে পারবেন কারণ গ্রামের লোক সরল সহজ থাকে তারা জিনিস পত্রের মূল্য জানেনা তাই অল্প টাকায় বেশী ইনকাম হবে।
  2. কাপড়ের পাইকারি ব্যবসা পাইকারি কাপড়ের ব্যবসা বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা কপড়ের ব্যবসায় পূঁজিটা অনেক বেশি লাগবে যখন সব রকমের কাপড় নিয়ে আপনি ব্যবসা করতে যাবেন। কিন্তু আপনি যখন কোন একটি প্রডাক্ট নিয়ে পাইকারি ব্যবসা শুরু করবেন তাহলে আপনার অল্প পূঁজি লাগবে। বর্তমানে কাপড়ের ব্যবসা জনপ্রিয় তাই কাপড় দিয়ে এই পাইকারি ব্যবসা শুরু করুন অনেক লাভমান হবেন। বর্তমানে অনলাইনে কাপড়ের ব্যবসা অনেক জনপ্রিয় তাই আপনি গার্মেন্টস এর সাথে চুক্তি করে অল্প দামে পণ্য কিনে বেশি দামে অনলাইনে এড দিয়ে বিক্রি করতে পারেন । থান কাপড় বা সাড়ি কাপড়ের পাইকারি ব্যবসা অনেক লাভজনক ব্যবসা । এই ব্যবসা আপনি গ্রামের ভিতর বাজারে শুরু করতে পারেন ভালো মানের দোকান নিয়ে শুরু করবেন তাহলে ইনকাম হবে ১০০%। 
  3. জুতার পাইকারি ব্যবসা : জুতার ব্যবসা হলো আরেকটি বর্তমানে সবচেয়ে লাভজনক ব্যবসা। সকল মানুষের ঘরে, বাহিরে জুতার প্রয়োজন তাই এই ব্যবসার বর্তমানে চাহীদা অনেক বেশী। এই ব্যবসায় লাভও অনেক বেশি যেমন : আপনি জুতার ফ্যাক্টরি থেকে জুতা পাইকারি ৩০-৪০ টাকা করে কিনে ৫০-৬০ টাকা পর্যন্ত বিক্রি করতে পারবেন এতে আপনার লাভহলো ২০ টাকা। এভাবে ৫০০০ জুতা বিক্রি করলে লাভ হলো ১০০০০০ টাকা। এবার আপনি চিন্তা করুন এই লাভটুকু করবেন কিনা? এই ব্যবসায় রিস্ক কম তাই গ্রামে লাভজনক ব্যবসা করলে ভালো ইনকাম করতে পারবেন। পাইকারি করলে আর কতা নেই। 
  4.  ফার্মেসি ব্যবসা : আপনি গ্রামে ছোট পরিসরে দোকান ভাড়া নিয়ে ফার্মেসি ব্যবসা শুরু করতে পারেন। ফার্মেসী ব্যবসা শুরুর প্রথমে আপনি অন্য একটি ফার্মেসিতে অভিঙ্গতা নিতে হবে না হলে লাভমান হতে পারবেননা। গ্রামে লাভজনক ব্যবসা কারন গ্রামের লোকজন ডাক্তার এর কাছে যেতে চায় না তাই আপনি তাদের রোগ বুঝে ঔষধ দিতে পারলে আপনার ইনকাম দ্বিগুণ হবে। আপনার পুঁজি লাগবে কম কোম্পানির টাকা দিয়ে ব্যবসা করে মাস শেষে এই টাকা পরিষোধ করতে পারবেন সহজে। তাই আপনার মূলধনের প্রয়োজন হয়না।
  5. পোল্ট্রি ব্যবসা : আপনি গ্রামে বসবার করে থাকলে আপনি একটি জায়গায় খামার তৈরি করে এই ব্যবসা শুরু করতে পারেন। বর্তমানে এটি সবচেয়ে বেশী লাভজনক ব্যবসা ধরে নেয়া হয়। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী এই ব্যবসাকে ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে দিন দিন। এই ব্যবসায় মূলধন এর প্রয়োজন হয়না শুধু আপনার একটি ঘর থাকলেই হলো বাচ্চা থেকে শুরু করে খাদ্য,  ঔষধ, কেনা বেচার দায়িত্ব সবকিছু ডিলার এর তাই আপনার কোন টাকার প্রয়োজন হয়না। আপনি শুধু এক মাস কষ্ট করে বাচ্চা থেকে বড় করবেন পরবর্তি দায়িত্ব সবকিছু ডিলারদের। এই ব্যবসার জন্য গ্রাম হলো পারফেক্ট।
  6. মাছের পাইকারি ব্যবসা : গ্রামে আপনার জায়গা থাকলে এই ব্যবসা আপনার জন্য। আপনি জায়গায় একটি পুকুর খনন করে তাতে মাছের পোনা ফেলবেন সামান্য ফিড দিয়ে কেজি হয়ে গেলে তা শহরে বা গ্রামের বাজারে বিক্রি করে লাভবান হতে পারবেন সহজে এর জন্য বেশী কষ্ট করতে হবে না। বেশী মূলধনের ও দরকার হয়না। এই ব্যবসা গ্রামে শুরু করবেন তাহলে ইনকাম হবে বেশী।
  7. ডেইরি ব্যবসা : আপনি গ্রামে ব্যবসা করতে চাইলে ডেইরি ব্যবসাটি করতে পারেন। আপনি প্রথমে ২-৩ টি গাভী নিয়ে এই ব্যবসা শুরু করবেন পরে ইনকাম হবে। আপনি আপনার দুধ বিক্রির জন্য হোটেল এর সাথে কন্টাক্ট করে রাখবেন তাহলে ইনকাম হবে গ্যারান্টি। আপনি ডেইরি ব্যবসা করতে হলে গাসের ব্যবস্তা প্রথমে করে নিবেন পরে শুরু করবেন। আপনি নিজে সময় দিবেন না হলে ইনকাম এর চেয় ক্ষতি হবে বেশী। গ্রামে লাভজনক ব্যবসা
  8. চালের পাইকারি ব্যবসা : আপনি যদি গ্রামে ব্যবসা করতে চান তাহলে  চালের ব্যবসা অন্যতম। গ্রাম হলো কৃষি প্রধান অর্থনীতি। গ্রামে আপনি ধান কিনে পরে চাল করে বিক্রি করে ভালো টাকা ইনকাম করা যায়। কথায় আছে মাছে ভাতে বাঙ্গালি। ভাত ছাড়া কেউ বাচতে পারে না। তাই চালের ব্যবসায় বিক্রি বেশী ইনকামও বেশী হবে। আপনি গ্রামের কৃষক এর কাছ থেকে জমি থেকে ধান কিনে পরে বিক্রি করতে পারবেন বেশী টাকা ধরে এই ভাবে হাজার হাজার লোক ইনকাম করছে।
  9. বালু বিক্রি ব্যবসা : গ্রামের পাশে যদি নদি থাকে তাহলে আপনি বালু উত্তলন করে ইনকাম করতে পারেন বেশী। বর্তমানে গ্রাম থেকে শহরে বালু বিক্রি করা  হয় এতে লাবের পরিমান বেশী আপনার বেশী করে মূলধন লাগে না। বালু আপনি অর্ডার নিয়ে অগ্রীম টাকা নিয়ে বালু তোলে টাকা আয় করতে পারবেন সহজে। বালু বিক্রির ব্যবসা সকলে করতে পারবে। এটি একটি স্মার্ট ব্যবসা। আপনি শুধু ৫-১০ জন মানুষ বাড়া করে রাখবেন বালু তোলার জন্য নদী থেকে পরে বিক্রি করবেন ঘরে বসে।
  10. হোটেল ব্যবসা : আপনি যদি গ্রামে বাস করেন তাহলে হোটেল ব্যবসা আপনার জন্য। গ্রামে আপনি হোটেল তৈরি করে কারিগর রেখে বা নিজে পারলে অনেক টাকা ইনকাম করতে পারবেন। হোটেল ব্যবসায় আপনি গ্রামে করতে পারেন অল্প পুঁজি দিয়ে। গ্রামে লাভজনক ব্যবসা


উপরের ১০ টি ব্যবসার আইডিয়া থেকে আপনি যে কোন একটি বেচে নিতে পারেন আপনার মূলধন অনুযায়ী। ব্যবসা আপনি করবেন আমি শুধু ধারনা দিলাম। ব্যবসাগুলো অনেক স্মার্ট আপনি করতে পারবেন কোন ধারনা ছাড়া। ব্যবসায় একটা রিস্ক থাকে বলা হয় নো রিস্ক নো গেইন।

শেষ কথা,  আজকের আলোচনা হলো গ্রামে লাভজনক ব্যবসা এমন ১০ টি লাভজনক ব্যবসা আইডিয়া নিয়ে। গ্রামে থাকলে এই ব্যবসা গুলো আপনি করতে পারবেন। আজকের আলোচনা এখানে শেষ ভালো লাগলে লাইক,  শেয়ার, কমেন্ট করবেন। ভালো থাকেন অগ্রীম ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

2 মন্তব্যসমূহ